Header Ads

Philosophy of a Knife (2008) Movie Review In Bangla

Philosophy of a Knife (2008) Movie Review In Bangla



Philosophy of a Knife (2008)

Director:

 

Writer:

 


দুর্বলচিত্তরা না দেখাই ভালো । সত্য ঘটনার উপর নির্মিত । Unit 731 এ সেই সময়ের রিয়েল ফুটেজগুলো আর কি হয়েছিল তাই তুলে ধরা হয়েছে । Unit 731 একটি জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরির জন্য জাপানি রাজকীয় সেনাবাহিনী দ্বারা পরিচালিত গুপ্ত গবেষণা সংস্থা। এখানে মানুষ নিয়ে গবেষনা করা হত।বায়োলজিক্যল বা রাসায়নিক অস্ত্র তৈরির জন্য এই বিরাট গবেষনাগারে মানুষ ছিল পরীক্ষার মুল উপাদান।

মুভি সম্পর্কে সামান্য কিছু কথা
এখানে মানুষকে সরাসরি বিভিন্ন জীবানুর দ্বারা আক্রান্ত করা হত, জীবিত থাকতে দেহের বিভিন্ন অঙ্গ কেটে আলাদা করে ফেলা হত, বিষ্ফোরক দ্বারা আঘাত করা হত। এসব কিছুর পরে আক্রান্ত কাউকে কোন প্রকার ব্যথা কমার ওষুধ দেয়া হত না এতে যেই জীবানু কারো শরীরে দেয়া হয়েছে তার ফলাফল পরিবর্তিত হতে পারে এরকম ধারনা থেকে। কোন জীবানু মানব শরীর ডিসেক্ট করা শুরু হত। এমনকি এভাবেই ফেলে রাখা হত, আর দেখা হত মানুষটি কতদিন বেচে থাকতে পারে।
দেখা গেছে বিভিন্ন অঙ্গহীন অবস্থায়ও মানুষটিকে কয়েকসপ্তাহ রেখে দেয়া হয়েছে। এক যুদ্ধবন্দীকে অপরের দ্বারা ধর্ষিত করা হত, এমনকি জাপানী ডাক্তাররাও ধর্ষকের ভুমিকায় অভিনয় করতেন। ইচ্ছামুলক ভাবে বিভিন্ন যৌন রোগ যেমন সিফিলিস, গনরিয়া ইত্যাদিতে আক্রান্ত ব্যক্তির সাথে সুস্থ মানুষের সঙ্গমে বাধ্যা করা হত। কত দ্রুত জীবানু ছড়াতে পারে এটা দেখার জন্য।
কীভাবে কি করা হত তাই তুলে ধরা হয়েছে মুভিটিতে এবং সেই সাথে সেই সময়ের রিয়েল ছবিগুলাও দেখানো হয়েছে । ডিস্টার্বিং মুভি ভালো না লাগলে দূরে থাকাই ভালো ।
"We removed some of the organs and amputated legs and arms. Two of the victims were young women, 18 or 19 years old. I hesitate to say it but we opened up their wombs to show the younger soldiers. They knew very little about women – it was sex education. (আমরা কিছু অঙ্গ বিচ্ছিন্ন করেছিললাম এবং কেটে আলাদা করেছিলাম। বলি হওয়া দুইজন ছিল নারী যাদের বয়স ছিল ১৮ বা ১৯। আমি দিদ্বান্বিত ভাবে বলছি, আমরা তাদের জরায়ু খুলে ফেলেছিলাম তরুন সৈনিকদেরকে দেখানোর জন্য, তারা নারী সম্পর্কে খুব কমই জানত। এটা ছিল তাদের যৌন শিক্ষা " - Unit 731

No comments

copyright b33 © 2016. Powered by Blogger.